শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২০ নভেম্বর ২০২১, ০০:০০

২০২২ সাল থেকে পাবলিক পরীক্ষা দেরিতে শুরুর চিন্তা

২০২২ সাল থেকে পাবলিক পরীক্ষা দেরিতে শুরুর চিন্তা
অনলাইন ডেস্ক

‘অফিস আওয়ার’ বিধায় ১০টার পরিবর্তে দুপুরে পাবলিক পরীক্ষা শুরুর সময় নির্ধারণ করার চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে এক সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

পরীক্ষাগুলো শুরু হয় সকাল ১০টা থেকে, তখন অফিস আওয়ার থাকে এবং প্রচ- যানজটও হয়। অনেক কেন্দ্রে পরীক্ষার্থী নির্দিষ্ট সময়ে আসতে পারেনি। পরীক্ষার সময় দুপুরের দিকে করা যায় কি-না, যাতে যানজট কম থাকে- এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এটা নিয়ে আমাদের ভাবনায় আছে। আজকের সভায়ও আলাপ করেছি।

তিনি বলেন, আগামী বছর থেকে আমরা চেষ্টা করতে পারি, বিশেষ করে যেদিন সবচাইতে বেশি পরীক্ষার্থী থাকে অর্থাৎ মূল বিষয়গুলো বা আবশ্যিক বিষয়গুলোর যে পরীক্ষা হয়, সেদিন পরীক্ষাগুলো আরেকটু পরে শুরু করা যায় কিনা, সে ব্যাপারে আমরা সিদ্ধান্ত নেব আগামী বছর থেকে। এটা নিয়ে আমাদের মধ্যে আলাপ হয়েছে।

একটি কেন্দ্রে দুজন শিক্ষার্থী সকাল ১০টার পরে ঢুকেছে, তারা ঢুকতে বাধ্য হয়েছে, ১০টার ৫ মিনিট আগেও অন্তত ৮-১০ জন ঢুকেছে। কারণ ওই দিন শুভেচ্ছা জানানোর জন্য একটি ছাত্র সংগঠনের নেতাকর্মী রাস্তা ব্লক করে দাঁড়িয়েছিল। এ ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়ানো যায় কিনা, পরীক্ষার আগে কোনো সভা-সমাবেশ নিষিদ্ধ করা যায় কিনা- এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটি একেবারেই অনাকাঙ্খিত একটি বিষয় এবং এটি নিশ্চয়ই হওয়া উচিত না।

তিনি বলেন, আমাদের দেশে এসএসসি, এইচএসসির মতো পাবলিক পরীক্ষার গুরুত্ব কেমন, পরীক্ষার্থী থেকে শুরু করে তার পুরো পরিবার-সমাজ সবার কাছেই গুরুত্ব দেওয়া হয়। সে কারণেই এ পরীক্ষাগুলোর সময় পরীক্ষার্থীদের যাতায়াতে বিঘ্ন হয়, এরকম কোনো ধরনের কোনো কিছুই কারো করা উচিত নয়।

সবকিছু আইন করে, নিয়ম করে নিষিদ্ধ করা করা যায় না উল্লেখ করে মন্ত্রী বলেন, এগুলো আমাদের সবার মধ্যে সচেতনতা তৈরি করা এবং আমাদেরও কথা বলা ও জানানো জরুরি। এ ব্যাপারে আমাদের পক্ষে যা কিছু করণীয়, আমরা সেটি চেষ্টা করব।

সূত্র : ঢাকা পোস্ট।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়