শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ১৪ জুলাই ২০২১, ২০:৫৭

চাঁদপুরে যানবাহন চলাচলে মানতে হবে যেসব শর্ত

চাঁদপুরে যানবাহন চলাচলে মানতে হবে যেসব শর্ত
রাসেল হাসান

ভৌগলিক অবস্থানের কারনে চাঁদপুরের সাথে পার্শ্ববর্তী জেলায় যাতায়াতের জন্য লঞ্চ, ট্রেন ও বাস তিন শ্রেণির গণপরিবহণই চলাচল করে থাকে। করোনার ঊর্ধ্বগতির ফলে গত ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ ও লকডাউনের কারনে বন্ধ রয়েছে বাস চলাচল। আরো আগ থেকেই থেকেই বন্ধ রয়েছে লঞ্চ ও ট্রেন।

আসন্ন ঈদ-উল আযহা উপলক্ষে চলমান লকডাউন শিথিল করেছে মন্ত্রীপরিষদ বিভাগ। এ বিষয়ক পৃথক প্রজ্ঞাপনও জারি করা হয়। লকডাউন শিথিল করে সকল ধরণের গণপরিবহণ চালুর ঘোষণা আসলেও কিছু যাত্রী ও চালকদের মানতে হবে কঠিন কিছু শর্ত। প্রজ্ঞাপনে উল্লেখিত শর্তসমূহগুলো হলো:

১। বাস/ মিনিবাসে অর্ধেক আসন ফাঁকা রেখে চলতে হবে। পাশাপাশি আসনে বসা যাবে না। গণপরিবহনে আসন বিন্যাস করতে হবে আড়াআড়িভাবে। অর্থাৎ, কোনো আসনে জানালার পাশে যাত্রী বসলে পেছনের আসনের যাত্রীকে করিডরের পাশের আসনে বসতে হবে।

২। অর্ধেক আসন ফাঁকা রেখে চলার কারণে যে আর্থিক ক্ষতি হবে, তা পুষিয়ে নিতে বিদ্যমান ভাড়ার অতিরিক্ত ৬০ শতাংশ বাড়তি ভাড়া দিতে হবে যাত্রীদের।

৩। চাঁদপুর লঞ্চঘাট থেকে ছেড়ে যাওয়া সকল লঞ্চ চলাচলে যাত্রীদের নির্দিষ্ট দূরুত্ব বজায় রেখে প্রায় অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে হবে। যে সকল লঞ্চ অর্ধেকের বেশি যাত্রী নিবে তাদের গুনতে হবে মোটা অংকের জরিমানা। লঞ্চের কেবিনের টিকেট পূর্বের মতই অপরিবর্তীত থাকবে। তবে ডেকের বা সখিনের যাত্রীদের ভাড়ি মূল ভাড়ার অতিরিক্ত ৬০ শতাংশ আদায় করা যাবে।

৪। গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার/ কন্ডাক্টর, চালকের সহকারী ও টিকিট বিক্রির দায়িত্বে নিয়োজিতদের মাস্ক পরিধান বাধ্যতামূলক। তাঁদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

৫। যাত্রার শুরু ও শেষে বাস-মিনিবাস পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে। জীবাণুনাশক ছিটিয়ে এসব যান জীবাণুমুক্ত করতে হবে। এ ছাড়া যাত্রীদের হাতব্যাগ ও মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করতে হবে।

৬। গণপরিবহনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করতে হবে। শারীরিক ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

৭। চাঁদপুর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ট্রেনে অর্ধেকের বেশি যাত্রী নেওয়া যাবে না। ট্রেনের টিকেট অনলাইনে কাটতে হবে যাত্রীদের।

৮। অ্যাপের মাধ্যমে বা সরাসরি চলাচলকারী রাইডশেয়ারিং সেবার বৈধ যানবাহনও চলতে পারবে পূর্বের নিয়মে তবে সে ক্ষেত্রে চালক ও আরহণকারীর হেলমেট থাকা বাধ্যতামূলক।

৯। সিএনজি অটোরিক্সা, পায়ে চালিত রিক্সা ও মিনি মাইক্রোবাসগুলো চলবে পূর্বের নিয়মে তবে এ ক্ষেত্রে যাত্রী ও চালকদের নাক ও মুখ ঢেকে মাস্ক পড়া বাধ্যতামূলক থাকতে হবে।

এর বাইরে করোনার সংক্রমণ ঠেকাতে সরকারের পক্ষ থেকে দেওয়া অন্যান্য শর্তও সবাইকে পালন করতে হবে। লকডাউন শিথিলের এই বিধান বহাল থাকবে ২৩ জুলাই ভোর ৬টা পর্যন্ত।

ঘোষিত লকডাউন শিথিলের মেয়াদ পরবর্তী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত সরকার কঠোর বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আলোকে যানবাহন চলাচলের ক্ষেত্রেও বিআরটিএ আলাদা নির্দেশনা দিয়েছে। এতে বলা হয়েছে, এই সময় সড়কে গণপরিবহন ও সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি সেবায় নিয়োজিত যানের চলাচল এই বিধিনিষেধের আওতামুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়