শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতিশিক্ষাস্বাস্থ্যসারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর শহরের পাঁচ রাস্তার মোড়ে 'আল্লাহু চত্বর'
  •   চাঁদপুর কণ্ঠৈর কলামিস্ট এএসএম শফিকুর রহমানের ইন্তেকাল
  •   নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পেল সেনাবাহিনী
  •   জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ১০০ কোটি টাকার অনুদান
  •   মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ০০:০০

কুরআন ও হাদীসের আলোকে ঈদে মিলাদুন্নাবী (সাঃ)

মুফতি মুহাঃ আবু বকর বিন ফারুক

অনলাইন ডেস্ক
কুরআন ও হাদীসের আলোকে ঈদে মিলাদুন্নাবী (সাঃ)

(পূর্ব প্রকাশিতের পর)

ঈদে মীলাদুন্নবী উদযাপন প্রসঙ্গ : বর্তমান সমাজে দেখা যায়, একদল লোক পবিত্র রবিউল আউয়াল মাসে ঈদে মীলাদুন্নবীর মাহফিল উদযাপন করেন না। বরং যারা এ পবিত্র মাহফিল কায়েম করে হুযুর পাক এর জন্মলগ্ন ইতিহাস বর্ণনা করে আনন্দ প্রকাশ করেন, সভার শেষে খুশীতে আল্লাহর অনুগ্রহ ও হযরত রাসূল করীম (সাঃ) নেক নজর হাছিলের উদ্দেশ্যে আর্থিক দান ও তাবারক প্রদান করেন, এসব কাজকে জঘন্যতম গুনাহ মনে করেন। যার ফলে জনমনে সন্দেহের সৃষ্টি হওয়ায় অনেকেই এ নেককাজে যোগদান থেকে বিরত রয়ে মীলাদুন্নবী মাহফিলের বিশেষ ছওয়াব হতে মাহরূম হচ্ছে।

কুরআন পাকে ঈদ শব্দটি এসেছে। অপরদিকে হাদীছ শরীফে বহু জায়গায় হযরত রাসূল মকবুল (সাঃ) ও সাহাবায়ে কেরাম ঈদ শব্দ ব্যবহার করেছেন। বিশেষতঃ জন্মকে কেন্দ্র করে স্বয়ং রাসূল মকবুল (সাঃ) এর জন্ম উৎসব বা ঈদে মীলাদুন্নবী করে উম্মতগণকে উহা পালনের জন্যে উৎসাহিত করেছেন।

হুযুরের (সাঃ) এর প্রতি যে, মহান আল্লাহর মীলাদুন্নাবীর আয়াত ও হাদিস সমূহ বয়ান করার নির্দেশ ছিল উহা তিনি গোপন করেননি। মজলিস কায়েম করে স্বয়ং এবং কোন কোন সময় বিশেষ বিশেষ সাহাবায়ে কেরাম দ্বারা স্বয়ং উপস্থিত থেকে বর্ণনা করায়ে নিজে ও সাহাবায়ে কেরাম খুশী প্রকাশ করেছেন এবং কিয়ামত পর্যন্ত যত উম্মতে মুহাম্মদীর আগমন হবে তাদেরকেও বর্ণনা করতে ও আনন্দ প্রকাশ করতে বলে গেছেনন। আশাকরি তা পড়ে শুনে প্রীত ও আনন্দিত হবেন ও সংশোধন একথা দিবালোকের ন্যায় সত্য। মহান আল্লাহ মানবজাতির উপর যখন যেকোন মস্তবড় নিয়ামত অর্পন করেন, জাতিধর্ম নির্বিশেষে মানবতার দৃষ্টিতে সাধারণতঃ মানুষ উহার কৃতজ্ঞতা স্বীকার করেন। এমন কি সকলের সমন্বয়ে ঐ দিনটিকে কেন্দ্র করে প্রতি বছর ঈদ বা উৎসব উদযাপন করে থাকেন। শরীয়তে আদিকাল থেকে আরম্ভ করে অদ্যাবধি ঐ উৎসব প্রতিপালিত হয়ে আসছে। আমি সকলের এদিকে দৃষ্টি আকর্ষণ করে পূর্বেকার নজীর গুলি উল্লেখ করার ইচ্ছা করছি।

যারা বলে ঈদ মাত্র দু’টি ঈদুল ফিতর ও ঈদুল আযহা। বরং ঈদ হচ্ছে মোট নয়টি।

আশুরার দিনটি ঈদের দিন।

মায়েদা অবতীর্ণের দিন ঈদ।

জুমআ ও আরাফাতের দিন ঈদের দিন।

শবে বরাত ও শবে ক্বদর ঈদ।

রাসূল (সাঃ) জন্ম দিন ঈদের দিন।

হযরত রাসূল মকবুল (সাঃ) এর (জন্ম দিন) ঈদের দিন।

এখন আসল কথা হচ্ছে- সাইয়্যেদুল আম্বিয়া ওয়াল মুরসালীন শাফীউল মুজনেবীন, রহমাতুললিল আলামীনের মীলাদুন্নবীর ঈদ উদযাপন করা শরীয়ত সমর্থিত কিনা? প্রতি উত্তরে বলছি, ‘ঈদে মীলাদুন্নবী’ উদযাপন করা সুন্নাতে রাসূল, সুন্নাতে ছাহাবা ও সুন্নাতে তাবেয়ীন এবং সুন্নাত অদ্যাবধি বিশ্ব মুসলিম প্রতিপালন করে আসতেছেন। এ হিসেবে এটাকে ইজমায়ে উম্মতের সুন্নাত বলা হয়। যেহেতু মহান আল্লাহর বাণী অনুবাদ : ওহে নবী! আল্লাহর দান ও দয়ার কথা বলুন। লোকজন উহা শুনে যেন খুশী হন উক্ত খুশী উদযাপন দুনিয়ার সঞ্চিত সর্বপ্রকার সম্পদ হতে উত্তম।

আবূ শায়খ ইবনে আব্বাস (রাঃ) হতে বর্ণনা করেছেন, নিশ্চয়ই ফযল অর্থ ইলম, রহমত অর্থ মুহাম্মদ (সাঃ)।

খতীব ও ইবনে আসাকের ইবনে আব্বাস হতে ফযল শব্দের তাফসীর নবী করীম (সাঃ) বলেছেন, রহমত অর্থ হযরত আলী বলেছেন। তবে সর্বজন বিদিত কথা, রহমত হল নবী পাকের ছিফাত।

সকলে জানেন জন্ম উৎসবের প্রথম ধাপ হচ্ছে আকীকা। হযরত রাসূল মকবুল (সাঃ) এর জন্মের ৭ম দিবসে তার দাদা আব্দুল মুত্তালিব একটি দুম্বা আকীকা করেছেন। মজলিস ডেকে সকলের মেহমানদারী করে নাতীর নামকরণ করলেন ‘মুহাম্মাদ’। এতে প্রশ্ন উঠল এ নাম তো আপনার পূর্ব পুরুষের কারো নাম ছিল না। তিনি উত্তরে বললেন, আমার ইচ্ছে হলো, যেন আসমানে এর প্রশংসা করেন আল্লাহ, আর যমীনে প্রশংসা করেন মানুষ।

সীরতে হলবীয়া ১ ম খণ্ড ৯৩ পৃষ্ঠায়।

বায়হাকী শরীফে হযরত আনাস (রাঃ) হতে বর্ণিত আছে, অনুবাদ : নিশ্চয়ই হযরত রাসূল মকবুল (সাঃ) নবুওয়াত প্রাপ্তির পরে মদীনায় গিয়ে নিজের আকীকা করেছেন। অথচ হাদীছ শরীফে বর্ণিত আছে, তার জন্মের ৭ম দিবসে তার দাদা আব্দুল মুত্তালিব আকীকা করেছেন। আকীকা দু’বার করা হয় না। এমতাবস্থায় মুহাদ্দেছীন উভয় হাদীসের মধ্যে সামঞ্জস্য রাখার জন্যে এ বর্ণনা দিয়েছেন যে, মহান আল্লাহ তাকে রাহমাতুলল্লিল আলামীন করেছেন বিধায়, শুকরিয়া স্বরূপ এরূপ করেছেন এবং উম্মতগণকে এরূপ করার বিধান করলেন। যেমন তিনি নিজের উপর দরূদ শরীফ পাঠ করেছেন। তা শুনে যেন উম্মতগণ দরূদ পড়ার জন্যে আগ্রহান্বিত হন। সুতরাং মীলাদুন্নবীর জন্যে ঐ আয়াত ও এ হাদীছ শরীফই যথেষ্ঠ।

একটা সাধারণ কথা সকলেই জানেন, রমযানুল মোবারকের আগমনে রোযার ফজীলত ও রোযা না রাখার কুফল সম্পর্কে খুৎবায় বিশেষ ভাবে উল্লেখ করা হয়। তদ্রূপ জিলহজ্জ মাসে হজ্জের ফজীলত ও হজ্জের যাবতীয় আহকামের বর্ণনা থাকে। অথচ এসব বর্ণনার বাহিরে অন্যান্য বর্ণনাও থাকে। তদ্রূপ মাহে রবিউল আউয়ালে হুযুরের জন্ম মাস হিসেবে জন্ম বৃত্তান্ত সংক্রান্ত আয়াত ও হাদীছ শরীফ সমূহের আলোচনা করা অবশ্য কর্তব্য। মহান আল্লাহর বাণী সুরায়ে দোহায় বর্ণিত আছে - ‘আপনি আপনার প্রভুর প্রদত্ত নিয়ামত লোক সমাজে প্রচার করুন।’ এতে আল্লাহ পাকের নিয়ামতের শুকরিয়া আদায় করা হয়।

সকলে জানেন আয়াতের শানে নুযূল খাছ, হুকুম আম। সে হিসেবে সকল উম্মতের উপর খোদা প্রদত্ত নিয়ামতের কথা মজলিস কায়েম করে বর্ণনা করা ওয়াজিব।

অন্য আয়াতে বর্ণিত আছে- ‘আমার প্রদত্ত নিয়ামতের শুকুর কর, অবমাননা কর না।’ আপনার কর্তব্য উম্মতের সামনে উহা প্রচার করা। আর তাদের কর্তব্য উহা শুনে আনন্দিত হওয়া। কুরআনে এরশাদ হয়েছে - অনুবাদ : ‘হে নবী বলুন মহান আল্লাহর দয়া ও অনুগ্রহের কথা এবং সে অনুগ্রহ ও দয়ার কথা শুনে তাদের আনন্দ প্রকাশ করা উচিত।’

তাফসীরে রূহুল মায়ানী ১১ খণ্ড ২০৫ পৃষ্ঠায় লিখিত আছে। খুশী হওয়া কোন প্রিয় ও পছন্দনীয় বস্তু লাভ করার ফলে অন্তরে যে আনন্দ পাওয়া যায় সেটাকে ফারহুন বলা হয়। এর অর্থ হলো ঈমানদারগণের আল্লাহর অনুগ্রহ ও দয়ার উপর আনন্দিত হওয়া উচিত। যেহেতু হযরত ইবনে আব্বাস , হাসান ও কাতাদা বলেছেন- রহমত ও ফাদ্বল। রহমত শব্দ দ্বারা ইসলাম ও কুরআন বুঝানো হয়েছে। অন্য অভিমত হলো যে, রহমত দ্বারা কুরআন, ফাদ্বল দ্বারা হাদীছ শরীফগুলো বুঝানো হয়েছে।

এতে প্রমাণিত হলো, আমার নবী পাকের সম্পর্কে কুরআনুল কারীমে ও হাদীছ শরীফে যে বর্ণনা এসেছে উহা মজলিস কায়েম করে আমরা ওলামায়ে কেরাম বর্ণনা করবো।

আর সাধারণ মুসলমানগণ উহা শ্রবণ করে আনন্দিত হবেন। এরই নাম ঈদে মীলাদুন্নবী।

কোন লোকের জীবনী লিখতে ও বলতে গেলে প্রথমে জন্মলগ্ন ইতিহাস থেকে আরম্ভ করেন। কারণ জন্মবৃত্তান্ত চিরদিন অতিশয় গুরুত্বপূর্ণ বস্তু। বিশেষ করে যারা জাতির কর্ণধার ও শাসনকর্তা তাদের জন্যে কথা সমাজের সামনে তুলে ধরতেই হবে। যেমন মহান আল্লাহ হযরত মরইয়াম, হযরত ঈসা, হযরত মূসা, হযরত ইয়াহইয়া (আঃ) ও আমাদের নবীজীর জন্ম কথা উল্লেখ করেছেন। যেমন- হযরত আব্বাস বিন আব্দুল মুত্তালিব হতে বর্ণিত-একদা হযরত আব্বাস বিন আব্দুল মুত্তালিব হযরত রাসূল মকবুল (সাঃ) এর নিকট আসলেন। মনে হচ্ছিল, তিনি হযরত (সাঃ) এর আভিজাত্য সম্পর্কে সমালোচনা শুনতে পেয়েছেন তা শুনে হুযুর মিম্বারে দাঁড়িয়ে সকলকে জিজ্ঞেস করলেন, আমি কে? সকলে বলল আপনি আল্লাহর রাসূল। তিনি বললেন, আমি মুহাম্মদ আব্দুল্লাহর পুত্র, আর আব্দুল্লাহ আব্দুল মুত্তালিবের পুত্র। নিশ্চয়ই মহান আল্লাহ মাখলুক সৃষ্টি করে আমাকে তাদের মধ্যে উত্তম মাখলুক করেছেন। অতঃপর তাদেরকে ২টি দলে আরবে আজমে বিভক্ত করেছেন। তন্মধ্যে আমাকে উত্তম দলে রেখেছেন। অতঃপর তাদেরকে বিভিন্ন গোত্রে পরিণত করেছেন, আমাকে তাদের মধ্যে উত্তম গোত্রে রেখেছেন। অতঃপর তাদেরকে বিভিন্ন পরিবারে পরিণত করেছেন , আমাকে তাদের মধ্যে উত্তম পরিবারের অন্তর্ভুক্ত করেছেন। সুতরাং ব্যক্তি ও পরিবার হিসেবে আমি তাদের মধ্যে শ্রেষ্ঠ। তিরমিযী শরীফ ২ / ২০২ পৃষ্ঠা দ্রষ্টব্য। বর্ণিত হাদীছ দ্বারা বুঝা যায় জন্ম ইতিহাস কত গুরুত্বপূর্ণ বিষয়।

অনুবাদ : হযরত আব্বাসের পুত্র আব্দুল্লাহ হতে বর্ণিত আদম আলাইহিস সালামের সৃষ্টির দুই হাজার বছর পূর্বে কুরাইশ মহান আল্লাহর দরবারে নূর হিসেবে বিদ্যমান ছিল। ঐ নূর তাসবীহ পাঠে রত ছিল এবং ঐ তাসবীহ শুনে ফেরেশতাগণ তাসবীহ পাঠ করতেন। যখন হযরত আদমকে সৃষ্টি করা হলো, তখন ঐ নূর হযরত আদমের পৃষ্ঠদেশে রেখে দেয়া হলো। হযরত রাসূল (সাঃ) বলেন- আল্লাহপাক আমাকে যমীনে নামিয়ে আদম নবীর পৃষ্ঠদেশে রেখে দিলেন। তথা হতে নূহ নবীর পৃষ্ঠদেশে, তারপর ইব্রাহীম নবীর পৃষ্ঠদেশে তারপর সেখান হতে বিভিন্ন সম্মানিত পীঠ ও পবিত্র উদরে স্থানান্তরিত করেন, অবশেষে আমাকে আমার পিতা-মাতার মাধ্যমে বের করলেন। আমার পিতা- মাতা কখনও ব্যভিচারে লিপ্ত হননি। সীরাতে হালাবিয়া ১ম খণ্ড ৩০ পৃষ্ঠা এবং তিরমিযী শরীফ ২/৩৬ পৃষ্ঠা দ্রষ্টব্য।

তিরমিযী শরীফের ২য় খণ্ড ২০২ পৃষ্ঠায় লিখিত আছে- অনুবাদ: হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত আছে, সাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, ওহে আল্লাহর হাবীব! বলুন, আপনি কখন হতে নবী ? তিনি বললেন, আমি ঐ সময় হতে নবী যখন আদম (আঃ) আত্মা ও শরীরের মাঝ খানে ছিলেন। অর্থাৎ আমি তার সৃষ্টির পূর্ব থেকেই নবী।

হাকিম ও মাওয়াহিবুলল্লাদুন্নীয়া ১ম খণ্ড ২৬ পৃষ্ঠায় বর্ণিত আছে- অনুবাদ: হযরত আয়েশা (রাঃ) হতে বর্ণিত আছে- মক্কা শরীফে এক ইয়াহুদী ব্যবসা করত। হযরত রাসূল কারীম যে রাতে জন্ম গ্রহণ করেন সেরাতে ঐ ইয়াহুদী, কুরাইশী লোকজনকে জিজ্ঞেস করতে লাগল, অদ্যকার রাতে কোন ছেলে সন্তান ভূমিষ্ঠ হয়েছে কি? তারা বলল, আমাদের তা জানা নেই। তখন সে বলল, অদ্য রাত্রে আখেরী উম্মতের এমন এক সন্তান জন্ম নিয়েছে যার দু’কাধের মাঝে একটি চিহ্ন আছে। উহার মধ্যে ধারাবাহিক কতগুলো লোম আছে ঘোড়ার ঘাড়ের চুলের মত। সকলে ইয়াহুদীকে সাথে নিয়ে খোঁজ করতে করতে হুযুর আকরাম এর মায়ের ঘরে এসে পৌঁছলেন। সকলে বললেন, আপনার সন্তান দেখান তখন তাঁর মাতা তাঁকে বের করে দিলেন। তারা পিঠ হতে কাপড় সরায়ে হুবহু ঐ চিহ্ন দেখতে পেল। ইয়াহুদী উহা দেখে বেহুঁশ হয়ে মাটিতে লুটিয়ে পড়ল। হুঁশ হওয়ার পরে সকলে জিজ্ঞেস করল , বেহুঁশ হওয়ার কারণ কি ? তখন সে বলল আল্লাহর কসম, ইস্রাঈলীর বংশ হতে নবুওয়াত চলে গেল। মাওয়াহেব ১ম খণ্ড ২৬ পৃষ্ঠা। সুবহানাল্লাহ!

১২ রবিউল আউয়াল হুযুর আকরাম (সাঃ)-এর জন্ম উৎসবের দিন না শোকের দিন :

একথা আলেম ও সকলে জানেন যে, শরীয়তে মোহাম্মদীর দৃষ্টিতে স্বামীর মৃত্যুতে স্ত্রীর শোক করার মুদ্দত চার মাস দশদিন। আর নবী-অলী, পীর-মুর্শেদ, পিতা-মাতা, আত্মীয়-স্বজন, পাড়া-পড়শী সকলের মৃত্যুতে মাত্র মৃত্যু দিন হতে তিন দিন শোক করার হুকুম। সুতরাং ১২ই রবিউল আউয়াল উপলক্ষে আনন্দ উৎসব করাই নিয়ম শোক করা অনিয়ম বরং জন্ম মাস ও জন্ম দিবস হিসেবে ঈদ উদযাপন এবং ঈছালে ছওয়াব করাই ঈমানের দাবী। আল্লামা সুয়ূতী তদীয় গ্রন্থে, হাফেজ ইবনে হাজর আসকালানী হতে নকল করেছেন -

‘অনুবাদ : উক্ত ঘটনা হতে এ শিক্ষাই পাওয়া যায় যে, মহান আল্লাহ কোন নির্দিষ্ট দিনে কোন নিয়ামত প্রদান করেন অথবা কোন মুছিবত হতে রক্ষা করেন তজ্জন্য প্রতি বছর ঐ দিনে আল্লাহর শুকরিয়া আদায় করা শরীয়ত সম্মত। উক্ত শুকরিয়া বিভিন্ন রকম ইবাদত যেমন নামায, রোযা, দান-খয়রাত ও তিলাওয়াতে কুরআন ইত্যাদি দ্বারা আদায় করা যায়।

বলুন! মহান আল্লাহর হাবীব যে দিন এ ধরাধামে জন্ম নিলেন উহা হে আর উত্তম নিয়ামত এ জগতে আর কি আছে? এরই উপর ভিত্তি করে সকলের উচিৎ হুযুরের জন্ম দিনে ঈদ উদযাপন করা। তাহলেই হযরত মূসা (আঃ) এর আশুরার ঘটনার সাথে এর সামঞ্জস্যতা রক্ষা হবে। যারা বলে থাকে, হযরত রাসূল মাকবুল (সাঃ) প্রতি বৎসর মাহে রবিউল আউয়ালে নতুন করে জন্ম লাভ করে কি? কেন এ জন্মবার্ষিকী উদযাপন করা হবে? তদুত্তরে বলবো, তাহলে হযরত মূসা নবী বনী ইসরাঈল সহকারে প্রতি বৎসর মুহররম মাসে আশুরার দিন নীলনদ পার হন কি? সুতরাং উহা উদযাপন করা যে রূপ সুন্নাত তদ্রুপ ঈদে মীলাদুন্নবী উদযাপন করা প্রত্যেক মুসলমানের জন্যে সুন্নাত। অতএব যারা মিলাদ অনুষ্ঠান না করে এ মাহে রবিউল আউয়ালে সিরাতুন্নবীর অনুষ্ঠান করতেছে তারা ভুল করতেছে। বিরাট ছওয়াব হতে নিজেরাও বঞ্চিত হচ্ছে অন্যকেও বঞ্চিত করতেছে। হে আল্লাহ তাদেরকে সঠিক বুঝ দান করুন এবং মীলাদুন্নবী উদযাপন করার তৌফিক দিন।

ঈদে মিলাদুন্নবী উদযাপনের ফজীলত : ছাহাবায়ে কেরাম ও তাবেয়ীনে এজাম এবং আওলিয়ায়ে কেরামের বাণী সমূহঃ অনুবাদ : হুযুর আকরাম-এর সহোদর চাচা আবু লাহাবকে তার দাসী ছোয়াইলা যখন হুযুর আকরাম (সাঃ) এর জন্মের সুসংবাদ জানালেন তৎক্ষণাৎ সে খুশীতে আত্মহারা হয়ে তাকে আজাদ করে দিলেন। কথিত আছে, উক্ত আবু লাহাবকে তার মৃত্যুর পর তার পরিবারবর্গের কোন এক ব্যক্তি স্বপ্ন যোগে দেখে জিজ্ঞেস করল কেমন আছ? সে উত্তরে বলল, দোযখে পড়ে আছি, তবে সপ্তাহের সোমবার রাতে আমার শাস্তি হালকা করে দেয়া হয়। আঙ্গুলের মাথা দ্বারা সে ইশারা করে বলল, আমি এ দু’টি আঙ্গুলের মাঝে পানি চুষতে থাকি। উহার একমাত্র কারণ হলো, ছোয়াইবা দাসী আমাকে নবী পাকের জন্মের সুসংবাদ দেয়ায় এবং তাঁকে দুগ্ধ পান করানোর কারণে আযাদ করে দিয়েছিলাম। ইবনুল জাফরী বলেছেন, যে আবু লাহাব জাহান্নামী বলে কুরআন পাকে ঘোষিত, তাকে যখন মীলাদুন্নবীর খুশীতে দান করার কারণে দোযখ হতে প্রতি সোমবার নিস্তার দেয়া হয়, তাহলে যে মুসলমান মীলাদুন্নবীর ঈদ উদযাপন করেন ও তাঁর মহব্বতে মাল দৌলত অর্থাৎ জনগণকে দান খয়রাত বা তাবারক প্রদান করেন তার প্রতি মহান আল্লাহর কি পরিমাণ অনুগ্রহ ও দয়া অবতীর্ণ হতে পারে, আপনারা উহা চিন্তা করুন। (হাবীউল ফাতাওয়া -১ / ২৬২ পৃঃ)। হযরত হাসান বছরী (রঃ) বলেছেন- অনুবাদ : যদি মহান আল্লাহ আমাকে অহুদ পাহাড় পরিমাণ স্বর্ণের মালিক করতেন আমি উহা মীলাদুন্নবী উদযাপনে দান করে দিতাম।

হযরত জুনায়েদ বাগদাদী (রহঃ)-এর বাণী অনুবাদ : যে ব্যক্তি মীলাদ অনুষ্ঠানে হাজির হল ও উহার প্রতি সে অত্যাধিক সম্মান প্রদর্শন করল সে অবশ্যই ঈমানের দ্বারা সাফল্য মণ্ডিত হল।

তিনি আরো বর্ণনা করেছেন- অনুবাদ : যে ব্যক্তি মীলাদুন্নবী উপলক্ষে তাবারকের ব্যবস্থা করে, বন্ধু-বান্ধবগণকে একত্রিত করে, আলোকসজ্জা করে নতুন কাপড় পরিধান করে এবং খুশবো ও আতর গোলাপ ছিটায় মহান আল্লাহ ঐ ব্যক্তিকে রোজ কিয়ামতে সর্ব উচ্চ বেহেশতে নবীদের প্রথম দলে স্থান দেবেন।

ঈমাম ফখরুদ্দীন রাজী (রহঃ) বলেছেন - অনুবাদ : যে ব্যক্তি মীলাদ শরীফ পাঠ করে নিমক বা আটা অথবা অন্য যে কোন খাদ্যের উপর ফুক দিবে ঐ খাদ্য ভক্ষণকারীর পেটে স্থির হবেনা যতক্ষণ না আল্লাহ পাক তাকে ক্ষমা করে দেন।

ঈমাম ফখরুদ্দীন রাজী (রহঃ) আরো বলেছেন, অনুবাদ : ঈমাম ফখরুদ্দীন রাজী (রহঃ) বলেছেন, যদি মীলাদুন্নবী (সাঃ) করে পানিতে ফুঁক দেয়া হয় অতঃপর যে ব্যক্তি ঐ পানি থেকে পান করবে তার অন্তরে এক হাজার নূর ও রহমত প্রবেশ করবে এর এক হাজার হিংসা বিদ্বেষ বের হয়ে যাবে। আর ঐ অন্তর মরবেনা ঐ দিন যে দিন বহু লোকের অন্তর মরে যাবে। যে ব্যক্তি মিলাদ শরীফ পাঠ করে কতক রৌপ্য বা স্বর্ণ মুদ্রার উপর ফুঁক দিবে ওইসব মুদ্রা তার অন্যান্য যে সব মুদ্রার সাথে মিলবে হযরত নবী পাক (সাঃ)-এর নামের বরকতে ওইসব মুদ্রায় বরকত হবে। আর ওইব্যক্তি কোন সময় অভাবী হবে না এবং তার হাত শুন্য হবে না ঐ নামের বরকতে।

হযরত সিররী সাকাতী (রহঃ) বলেছেন - অনুবাদ : যে ব্যক্তি কোন মীলাদ মাহফিলে যোগ দান করার ইচ্ছা করল, সে যেন বেহেশতের বাগানে যাওয়ার ইচ্ছা করলো। কেননা, লোকটি হুযুরের মহব্বতের কারণেই ঐ মাহফিলে যোগদান করতে যাচ্ছে। হাদীস পাকে এসেছে- যে আমাকে ভালবাসবে সে আমার সহিত বেহেশতে থাকবে।

ঈমাম জালালুদ্দীন সুয়ূতী (রহঃ) ‘আল অসায়িলু ফি শারহিশ শামায়িল’- গ্রন্থে বলেছেন, অনুবাদ : যে কোন গৃহে বা মসজিদে অথবা মহল্লাতে মীলাদ পাঠ করে আল্লাহ পাকের ফেরেশতা ঐ স্থানকে বেষ্টন করতঃ ঐ স্থানে ফেরেশতা অবতীর্ণ হয়ে তাদের জন্য ইসতেগফার করতে থাকে। মহান আল্লাহর রহমত ও রেজামন্দী ব্যাপক ভাবে তাদের উপর নাযিল হতে থাকে। আর যে সমস্ত ফেরেশতা নূর নিয়ে মজলিসে প্রদক্ষিণ করে অর্থাৎ জিব্রাঈল, মীকাঈল, ইস্রাফীল, আজরাঈল (আঃ) তাঁরা ঐ মজলিসের আহ্বায়কদের জন্য দোয়া করতে থাকেন।

উক্ত গ্রন্থে আরো বর্ণিত আছে - অনুবাদ : যে কোন মুসলমান নিজ গৃহে মীলাদুন্নবী পাঠ করবে ঐ ঘর হতে মহান আল্লাহ অনটন, বালা -মুসীবত, অগ্নিজ্বলন, পানিতে নিমগ্ন, যাবতীয় মুছীবত ও হিংসা, হাসাদ, কুদৃষ্টি, চোর-ডাকাত হতে মুক্ত রাখবেন। যখন সে মৃত্যুবরণ করবে মুনকার- নাকীর ফেরেশতার প্রশ্নোত্তর তার জন্য সহজ করে দেয়া হবে এবং সে পরম সুখের বেহেশত বাসী হবে।

নেয়মাতুল কুবরা কিতাবের ১১ পৃষ্ঠা দ্রষ্টব্য।

মীলাদুন্নবীর মাহফিলে তাবারকের ব্যবস্থা করা অতিশয় ছওয়াবের কাজ ও নবী প্রেমের পরিচয় : প্রকাশ থাকে যে, আল্লামা ইবনে হাজার হাইছামী , ইমাম আবু সামা , আল্লামা সাখাবী ও আল্লামা ইবনুল জওয়ী যেসব মন্তব্য করেছেন উহা সকলের অবগতির জন্য মূল আরবী এবারতের অনুবাদ নি¤েœ পেশ করা গেল। সীরাতে হালাবীয়া ১ / খন্ড ৮৪ পৃষ্ঠায় লিখিত আছে - অনুবাদ : ইবনে হাজার হাইছামী বলেছেন, বিদয়াতে হাসানার প্রতি আমল করা সর্বসম্মতিক্রমে মুস্তাহাব সাব্যস্ত হয়েছে। সেমতে দলবদ্ধভাবে মীলাদ অনুষ্ঠান আহুত করা মুস্তাহাব।

ইমাম নববীর ওস্তাদ শায়খ আবু শামা বলেছেন , প্রতি বছর বারই রবিউল আউয়াল নুরনবীর জন্ম দিবসে এতদঞ্চলে সদকা খায়রাত সহকারে জাঁক - জমক পূর্ণ যে উৎসাহদায়ক মাহফিল অনুষ্ঠিত হতে চলছে উহা বিদয়াতে হাসানা বা উত্তম বিদয়াত।

উক্ত মাহফিলে ফকীর- মিসকীনকে দান-খয়রাত দেয়া হয়, যার ফলে মাহফিল আয়োজনকারীর মনে নূরনবীর মহব্বত ও তা'লীম বিরাজ করছে।

ইবনুল জওযী বলেছেন, মীলাদ মাহফিলের বিশেষত্বের মধ্যে একটি বিশেষত্ব হলো যে, একবার মীলাদ মাহফিল যে স্থানে অনুষ্ঠিত হয় উহা এক বৎসরকাল যাবতীয় বালা - মুছীবত হতে নিরাপদ থাকে এবং মনোবাঞ্ছনা পূর্ণ হয়।

পরিশেষে বলতে চাই, হযরত মুহাম্মাদ (সাঃ)কে আমরা সকলেই মনে প্রাণে ভালোবাসি। নবিজী (সাঃ)-এর জন্মদিন উপলক্ষে ঈদে মিলাদুন্নাবী (সাঃ) পালন করা ভালোবাসারই বহিঃপ্রকাশ।

রবিউল আউয়াল মাসের তুলনায় এত বেশি নবী (সাঃ)-এর জীবনী পাঠ, জীবনী আলোচনা, সুন্নাহ ভিত্তিক আলোচনা, নবী (সাঃ)এর আদর্শ প্রচার, আর কোন মাসে হয়না।

বিভিন্ন ব্যাক্তিদের জন্ম মৃত্যুতে তাদের স্মরণ করার উদ্দেশ্য হলো তাদের আদর্শ প্রচার করা।

তাই আমরাও সবাই সবার অবস্হান থেকে নবিজী (সাঃ)-এর জীবনী /আদর্শ প্রচার করে বিভিন্ন সভা, সেমিনার, র‌্যালি করি।

অনেকে আবার ঈদে মিলাদুন্নাব (সাঃ)-এর বিরোধীতা করতে গিয়ে নবিজীর জন্মের বিষয় নেগেটিব ভাবে আলোচনা করে থাকে। তাদেরকে সাবধান করছি, নবিজী (সাঃ) মুমিনের ঈমান। ঈমানে আঘাত দিয়ে কথা বলা যাবে না।

প্রতিটি মসজিদ, মাদ্রাসা, খানকা, কলেজ হাসপাতাল, স্কুল কলেজ, বিশ্ব বিদ্যালয়। সংসদ, মন্ত্রী পরিষদ, সরকারী বে-সরকারী সহ সকল প্রতিষ্ঠানে মিলাদুন্নাবী (সাঃ)পালন করে নবীজির আদর্শ সর্বত্র ছড়িয়ে দিন।

আল্লাহ তা'য়ালা আমাদেরকে হজ্জে বাইতুল্লাহ, জিয়ারতে মাদীনা, প্রিয় নবিজীর জিয়ারত ও হাশর ময়দানে নবিজীর সাথে হাশর করিয়ে নবিজীর শাফায়াতে জান্নাত নসীব করুক। আমিন।

লেখক : ইমাম ও খতিব, বিষ্ণুপুর মদিনা বাজার বাইতুল আমিন জামে মসজিদ, চাঁদপুর সদর, চাঁদপুর।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়